সস্তায়.কম আপনার প্রিয় অনলাইন শপ

অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্থ ৩০০ কোটি প্রাণী

আন্তর্জাতিক

নিউজ ডেস্ক ২ | ৩১ Jul ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ০৩:৩৪ অপরাহ্ন

ভয়াবহ দাবানলে বিপুল পরিমাণ প্রাণীর ক্ষতি হয়েছিল সেটা পরিবেশ বিজ্ঞানীরা আন্দাজ করেছিলেন। তবে এমন পরিসংখ্যান তাঁদেরও তাজ্জব বানিয়ে ছেড়েছে। ৩০০ কোটি প্রাণী অস্ট্রেলিয়ার ভয়াবহ দাবানলে ক্ষতিগ্রস্থ হয়েছে। হয় মারা গিয়েছে না হলে ঘরছাড়া। এর মধ্যে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে সরীসৃপ প্রাণীরা। বেশ কয়েকচি প্রজাতির সরীসৃপ প্রাণীর অস্তিত্বই লোপ পেয়েছে বলে জানা যাচ্ছে। এমন ক্ষয়ক্ষতি যে কতটা উদ্বেগজনক তা আন্দাজের বাইরে বলে জানিয়েছেন পরিবেশ বিজ্ঞানীরা। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার(ডব্লিউডব্লিউএফ) তাদের এক প্রতিবেদনে এমন অবাক করা পরিসংখ্যান জানিয়েছে।

অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০ জন বিজ্ঞানী দাবানলে ক্ষতির পরিমাণ মাপতে নেমেছিলেন। তারাই জানিয়েছেন, ৩০০ কোটি প্রাণী এই ভয়ঙ্কর দাবানলে ক্ষতিগ্রস্থ হয়েছে। নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ায় প্রায় ১২৫ কোটি প্রাণীর প্রাণহানি ঘটেছে বলে আশঙ্কা করেছিলেন বিজ্ঞানীরা। তবে সেটা জানুয়ারি মাসের কথা। জুলাই মাসে সব দিক পরীক্ষা করে তাঁরা জানাচ্ছেন ৩০০ কোটি প্রাণী ক্ষতিগ্রস্থ হয়েছে। ১৮ কোটি পাখি, ১৪ কোটি ৩০ লাখ স্তন্যপায়ী প্রাণী ও পাঁচ কোটি ১০ লাখ ব্যাঙ ক্ষতিগ্রস্থ প্রাণীদের তালিকায় রয়েছে। গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দাবানলে পুড়েছে প্রায় এক কোটি ১৪ লাখ হেক্টর এলাকা। গোটা এলাকাই ছিল বনভূমি।

এই হিসাবে অমেরুদণ্ডী প্রাণী, মাছ ও কচ্ছপ ধরা হয়নি। তা হলে সংখ্যাটা আরও বাড়তে পারে। বিজ্ঞানীরা বলছেন, পালিয়ে বেঁচে যাওয়া প্রাণীর সংখ্যা হাতে গোনা। কারণ পালিয়ে যাওয়া প্রাণীদের পক্ষে আশেপাশে আশ্রয় ও খাবার খোঁজা অসম্ভব ছিল। জানা যাচ্ছে, ছোট-ব় মিলিয়ে মোট ২৫০ কোটি সরীসৃপ প্রাণী দাবানলে পুড়ে মারা গিয়েছে। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, আজ পর্যন্ত দাবানলে এত ক্ষতি হয়তো এর আগে কখনও হয়নি। তবে ৩০০ কোটি সংখ্যাটা চূড়ান্ত নয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, ক্ষতিগ্রস্থ প্রাণীদের সংখ্যা আরও বাড়তে পারে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

  • *
  • এই বিভাগের সর্বাধিক পঠিত

    আরও খবর